সার্কিট ব্রেকার নির্বাচনের জন্য ইঞ্জিনিয়ারিং ডিজাইনের প্রধান পয়েন্ট

- 2021-11-16-

জন্য প্রকৌশল নকশা প্রধান পয়েন্টকম ভোল্টেজ সার্কিট ব্রেকার
ফ্রেম সার্কিট ব্রেকারগুলি প্রধানত ওভারলোড, শর্ট সার্কিট, ওভার কারেন্ট, ভোল্টেজের ক্ষতি, আন্ডার ভোল্টেজ, গ্রাউন্ডিং, লিকেজ, দ্বৈত পাওয়ার সাপ্লাইয়ের স্বয়ংক্রিয় স্যুইচিং এবং মোটর কদাচিৎ স্টার্ট করার জন্য ব্যবহার করা হয়।
1) ফ্রেম সার্কিট ব্রেকারের রেট করা ভোল্টেজ লাইনের রেটেড ভোল্টেজের চেয়ে কম হবে না;
2) ফ্রেম সার্কিট ব্রেকারের রেট করা কারেন্ট এবং ওভারকারেন্ট রিলিজের রেট করা কারেন্ট সার্কিটের গণনাকৃত কারেন্টের চেয়ে কম হবে না;
3) ফ্রেম সার্কিট ব্রেকারের রেট করা শর্ট-সার্কিট ব্রেকিং ক্ষমতা লাইনের বড় শর্ট-সার্কিট কারেন্টের চেয়ে কম হবে না;
4) নির্বাচনী এয়ার সার্কিট ব্রেকারদের স্বল্প-সময়ের শর্ট-সার্কিট তৈরি এবং ভাঙার ক্ষমতা এবং সময়-বিলম্ব সুরক্ষার আন্তঃ-পর্যায় সমন্বয় বিবেচনা করা উচিত;
5) ফ্রেম সার্কিট ব্রেকারের আন্ডারভোল্টেজ রিলিজের রেটেড ভোল্টেজ লাইনের রেটেড ভোল্টেজের সমান;
6) মোটর সুরক্ষার জন্য ব্যবহৃত হলে, সার্কিট ব্রেকার নির্বাচন করার সময় মোটরের প্রারম্ভিক বর্তমান বিবেচনা করা উচিত এবং এটি শুরুর সময় কাজ করা উচিত নয়;
7) সার্কিট ব্রেকার নির্বাচনের ক্ষেত্রে সার্কিট ব্রেকার, সার্কিট ব্রেকার এবং ফিউজের মধ্যে নির্বাচনী সমন্বয় বিবেচনা করা উচিত।
সার্কিট ব্রেকার ইঞ্জিনিয়ারিং ডিজাইনের প্রধান পয়েন্ট
(1) যখন সার্কিট ব্রেকার এবং সার্কিট ব্রেকার সহযোগিতা করে, তখন উপরের-স্তরের সার্কিট ব্রেকারের তাৎক্ষণিক ট্রিপিং অ্যাকশন মান বিবেচনা করা উচিত, যা নিম্ন-স্তরের সার্কিট ব্রেকারের আউটলেটে প্রত্যাশিত শর্ট-সার্কিট কারেন্টের চেয়ে বেশি হওয়া উচিত। . দুই-পর্যায়ের ফ্রেম সার্কিট ব্রেকারে সার্কিট উপাদানগুলির শর্ট-সার্কিট প্রতিবন্ধকতার কারণে শর্ট-সার্কিট বর্তমান মান খুব বেশি ভিন্ন না হলে, উপরের-স্তরের সার্কিট ব্রেকার একটি ছোট-বিলম্বিত ট্রিপ বেছে নিতে পারে।
(2) যখন বর্তমান-সীমাবদ্ধ সার্কিট ব্রেকারের শর্ট-সার্কিট কারেন্ট তার তাত্ক্ষণিক ট্রিপিং সেটিং মানের থেকে বেশি বা সমান হয়, তখন এটি কয়েক মিলিসেকেন্ডের মধ্যে ট্রিপ করবে। অতএব, নিম্ন-স্তরের সুরক্ষা সরঞ্জাম নির্বাচনী সুরক্ষা প্রয়োজনীয়তা অর্জন করতে সার্কিট ব্রেকার ব্যবহার করা উচিত নয়।
(3) শর্ট-ডেল সার্কিট ব্রেকারের সময়সীমা বিলম্বের জন্য সেট করা হলে, এটি তৈরি এবং ভাঙার ক্ষমতা হ্রাস পাবে। অতএব, নির্বাচনী সুরক্ষা সার্কিটে, ফ্রেম সার্কিট ব্রেকারের স্বল্প-বিলম্বের অন-অফ ক্ষমতা প্রয়োজনীয়তা পূরণ করা উচিত।
(4) এটিও বিবেচনা করা উচিত যে উপরের-স্তরের সার্কিট ব্রেকারের শর্ট-সার্কিট বিলম্বের বিপরীত বৈশিষ্ট্যটি নিম্ন-স্তরের এয়ার সার্কিট ব্রেকারের অ্যাকশন বৈশিষ্ট্যযুক্ত সময় বক্ররেখাকে ছেদ করা উচিত নয় এবং স্বল্প-বিলম্বের বৈশিষ্ট্যযুক্ত বক্ররেখাটি ছেদ করা উচিত নয়। তাত্ক্ষণিক বৈশিষ্ট্যগত বক্ররেখা।
(5) যখন সার্কিট ব্রেকার এবং ফিউজ একসাথে ব্যবহার করা হয়, তখন উপরের এবং নিম্ন স্তরের সমন্বয় বিবেচনা করা উচিত, এবং ফ্রেম সার্কিট ব্রেকারের অ্যাম্পিয়ার-সেকেন্ড চরিত্রগত বক্ররেখা এবং ফিউজের অ্যাম্পিয়ার-সেকেন্ড বৈশিষ্ট্যযুক্ত বক্ররেখার সাথে তুলনা করা উচিত শর্ট-সার্কিট কারেন্টের সময় সুরক্ষা নির্বাচনীতা আছে।
কম ভোল্টেজ সার্কিট ব্রেকার